Palestinians gather at the beach in Gaza City on May 28, 2021, a week after a ceasefire brought an end to 11 days of hostilities between Israel and Hamas. (AFP / Thomas Coex)

২০১৬ সালের ভারতের ছবিকে সাম্প্রতিক ফিলিস্তিনের ছবি বলে প্রচার

  • নিবন্ধটি এক বছর পুরনো
  • প্রকাশিত 2 জুন 2021, 07:23
  • আপডেট করা হয়েছে 2 জুন 2021, 07:35
  • 1 এক্স মিনিটে পড়ুন
  • লেখক: এএফপি বাংলাদেশ
রাস্তায় দাঁড়িয়ে কিছু মানুষ নামাজ আদায় করছেন- এরকম একটি ছবি ফেসবুকে ছড়িয়েছে। #savepalestine হ্যাশট্যাগ যুক্ত ক্যাপশনে দাবি করা হচ্ছে যে, এটি ফিলিস্তিনি মুসলমানদের নামাজ আদায়ের দৃশ্য। তবে দাবিটি সত্য নয়। ২০১৬ সালের সংবাদ প্রতিবেদন অনুযায়ী, এটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে কয়েকজন মুসলমানের তখনকার নামাজ আদায়ের ছবি।

১৭ ও ১৮ মে পোস্ট করা ছবিটি ফেসবুকে দেখুন এখানেএখানে, এখানে এখানে। 

এরকম একটি পোস্টের স্ক্রিনশট দেখুন-

Image

গত ৭ মে থেকে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শুরু হওয়া সর্বশেষ সংঘর্ষের প্রেক্ষাপটে ছবিটি ফেসবুকে অনেকে পোস্ট করছেন। 

১৮ মে একটি পোস্টে ছবিটির ক্যাপশন লেখা হয়েছে, “কি দেখছেন? এটা টিকটকে নাচ - গান করা মুসলমান না।এরা ফিলিস্তিনি মুসলমান। পৃথিবীর মায়েরা সন্তান জন্ম দেয়,আর ফিলিস্তিনের মায়েরা মুজাহিদ জন্ম দেয়।”

কিন্তু রিভার্স ইমেজ অনুসন্ধানে এই ছবিটি 'পাঞ্জাব কেসারি' নামক ভারতীয় একটি সংবাদমাধ্যমের ২০১৬ সালের প্রতিবেদনে পাওয়া যায়। দেখুন এখানে। 

ফেসবুকে ছড়ানো পোস্টের ছবি ও 'পাঞ্জাব কেসারি'র প্রতিবেদনের ছবির একটি তুলনামূলক চিত্র দেখুন নীচে-

Image

প্রতিবেদনটির এক জায়গায় লেখা আছে- 'কুপওয়ারা জেলার লোলাব ও বারামুল্লায় সম্প্রতি নিহত হওয়া ৬ জঙ্গীর জানাজায় অংশ নেওয়া যুবকেরা হাতে ইট-পাথর নিয়ে নামাজ আদায় করেন।'

এএফপির আর্কাইভে কীওয়ার্ড সার্চ করে দেখা যায়, একই ঘটনার ছবি কাশ্মীরের শ্রীনগরে ২০১৬ সালের ২৪ জুন তুলেছিলেন এএফপির ফটোগ্রাফার তাউসিফ মোস্তফা
 

এমন কোনো কন্টেন্ট আছে যা আপনি এএফপি’কে দিয়ে ফ্যাক্ট চেক করাতে চান?

আমাদের সাথে যোগাযোগ